How to install wordpress in xampp server or localhost

 How to install wordpress in xampp server or localhost ?

How to install wordpress in xampp server or localhost
how to install wordpress in xampp server or localhost

ওয়ার্ডপ্রেস ইন্সটল করার আগে জানতে হবে এই ওয়ার্ডপ্রেস আসলে কি? আর এটি কেনো প্রয়োজন ? তাই বেশি দেরি না করে অবশ্যই আমাদের আগের পোস্টটি দেখুন এখানে ক্লিক করে।


সবার প্রথমে আমাদেরকে যেটা করতে হবে সেটা হলো এই ওয়ার্ডপ্রেস নামে প্ল্যাটফর্ম টি ডাউনলোড করতে হবে।

এবার আপনার কম্পিউটার এর লোকাল সার্ভারের মধ্যে লক্ষ্য করুণ একটি htdoc বলে ফোল্ডার রয়েছে। সেখানে গিয়ে একটি ফোল্ডার বানান আপনি যে নামে প্রোজেক্ট বানাতে চাইছেন। তারপর ওই ফোল্ডারের মধ্যে এই ডাউনলোড করা ওয়ার্ডপ্রেস টি Unzip বা Extract করুণ।
 যদি কারোর এখানে বুঝতে অসুবিধা হছে, যে এই লোকাল সার্ভার টি কি ? বা এটি কোথা থেকে পাবো? তাহলে আমাদের নীচের দেওয়া লিঙ্কে ক্লিক করে সেই পোস্টটি অবশ্যই দেখুন।

এবার আপনারা আপনাদের xampp নামে সফটওয়্যার টি ওপেন করুণ এবং ওখানে Apache এবং MySql টি স্টার্ট করে নিন।  
এবার আপনারা আপনাদের কম্পিউটারে যে ব্রাউজার টি রয়েছে সেটি ওপেন করে নিন এবং অ্যাড্রেসবারে গিয়ে লিখুন localhost দিয়ে এন্টার প্রেস করুণ। দেখবেন আপনাদের সামনে একটি নতুন উইন্ডো আসবে সেখানে আপনি পিএইচপি মাই অ্যাডমিন (Php my admin) এ ক্লিক করুণ।
তারপর আপনাদের সামনে আরও একটি উইন্ডো ওপেন হবে যেটা আসলে MySql Database এর উইন্ডো। আপনারা ওখানে দেখুন বামদিকে একটি মেনু দেখতে পাবেন সেখানে New নামে মেনু তে ক্লিক করে একটি Database এর নাম দিয়ে সেভ করুণ। তাহলে আপনার একটি নতুন Database বানানো হয়ে যাবে।

তারপর আপনি আপনার ব্রাউজারে নতুন ট্যাব ওপেন করে সেখানে লিখুন Localhost / আপনার প্রোজেক্ট এর নাম / Wordpress  তারপর এন্টার প্রেস করুণ।
এখানে কিছু আপনাকে ইনফর্মেশন দিতে হবে ওয়ার্ড প্রেস ইন্সটল করার জন্য। যেমন আপনার Database এর নাম এবং আপনার প্রোজেক্টের লগইন এর ডিটেলস মানে আপনি যেই আইডি বা পাসওয়ার্ড দিয়ে পরবর্তীতে প্রজেক্টটি কে পরিচালনা করবেন।
সবকিছু সঠিকভাবে দেওয়া হলে আপনার ওয়ার্ড প্রেসটি সঠিক ভাবে ইন্সটল হয়ে যাবে।

**যদি কারোর এখানে বুঝতে অসুবিধা হচ্ছে তাহলে আমাদের YouTube Channel এ সম্পূর্ণ ভিডিও দেওয়া রয়েছে আপনারা চাইলে দেখতে পারেন। **




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ